1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাইডেন-জিনপিং দুই ঘণ্টাব্যাপী আলোচনা

  • আপডেট টাইম : শনিবার, ১৯ মার্চ, ২০২২
  • ১৫৯ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : মস্কোকে যেকোনো ধরনের সহযোগিতার জন্য চীনকে মূল্য দিতে হবে বলে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দুই ঘণ্টার এক ফোনালাপে এ হুঁশিয়ারি দেন তিনি।

দীর্ঘ এই আলোচনা নিয়ে বিস্তারিত না জানালেও হোয়াইট হাউস বলছে, ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে সহায়তা দিলে এর পরিণতি সম্পর্কে বেইজিংকে সতর্ক করেছেন বাইডেন।

এদিকে শি জিনপিংয়ের বরাত দিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুদ্ধ কারো জন্যই উপকারি নয়। এ ছাড়া আন্তর্জাতিক শান্তি বজায় রাখতে বেইজিংয়েরও দায়বদ্ধতা রয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর চীনের প্রেসিডেন্টের সঙ্গে এই প্রথমবার আলাপ করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এর আগে ইউক্রেনে রুশ অভিযানে মিত্র মস্কোর বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিন্দা জানাতে অস্বীকার জানায় বেইজিং। এ নিয়ে পশ্চিমাদের সমালোচনার মুখে পড়ে শি প্রশাসন। তবে চীন মস্কো-কিয়েভের যুদ্ধের পক্ষে নেই বলে দাবি করে বেইজিং।

মস্কোর লুঝনিক স্টেডিয়ামের সমাবেশে দেয়া এক ভাষণে কিয়েভে সামরিক অভিযানের বৈধতা তুলে ধরে রুশ প্রেসিডেন্ট পুতিন জানান, ইউক্রেনে রুশ ভাষাভাষীদের গণহত্যার হাত থেকে বাঁচাতে এর বিকল্প ছিল না।

অন্যদিকে যুদ্ধ বন্ধে আবারও মস্কোকে দ্রুত আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। ইউক্রেন জুড়ে অব্যাহত রয়েছে হামলা। মিকোলভের সেনা ঘাঁটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন নিহতের দাবি ইউক্রেনের।

রুশ হামলা বন্দরনগরী মারিওপোলের কেন্দ্রে পৌঁছে গেছে বলে জানিয়েছেন শহরটির মেয়র। আজভ সাগর থেকেও কিয়ভকে বিচ্ছিন্ন করা হয়েছে বলে নিশ্চিত করেছে ইউক্রেনের সামরিক বাহিনী।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..